ঘুম কন্যা অধরা জেরিন - Ghum Konna - Odhora Jerin

ঘুম কন্যা অধরা জেরিন - Ghum Konna - Odhora Jerin

...... ঘুম কন্যা ......
লেখা: অধরা জেরিন

রাতে পড়তে বসে ভিষন ঘুম পাচ্ছে । চেয়ারে বসে বসে ঘুমে ঢুলছি। এমন ঘুম মনে হচ্ছে কয়েক মাস দু চোখ এক করি না। এমন সময় অন্য রুম থেকে মায়ের চিৎকার । কিরে অধরা পড়ছিস না ?? আমি পড়ার শব্দ শুনতে পাচ্ছি নাতো। কোনও রকম বললাম এই তো পড়ছি মা। এই বলে আবার ঘুম । আবার মায়ের চিৎকার কিরে চুপ করে আছিস যে। হাতে মোবাইল থাকলে সারাদিন এ ঘুমাতে দেখি না। আর আজকে বলেছি পড়তে ওমনি ঘুম । তোর বাবা আসুক আমি আজই বলবো। তুই সারাদিন মোবাইল নিয়ে বসে থাকিস। এই শুরু হলো রেডিও এফ এম। মায়ের এই কথা গুলি আমার মুখস্থ । রোজ কম করে হলেও কয়েক বার শুনতে হয় । ধুর ভাল লাগে না । আমার মা মোবাইল টা লুকিয়ে রেখেছে । আমি যেন মন দিয়ে পড়তে পারি এই জন্য । কিন্তু আমার মন রয়েছে ফেসবুকে । রোজ গল্প না পড়লে আমার ভাল লাগে না । কিন্তু আমার মা কিছুতেই বোঝে না। আচ্ছা মায়েরা কেন এমন হয় ?? সারা দিন শুধু পড়তে বোস পড়তে বোস করতে থাকে ।

আমি কঠিন ভাবে সিদ্ধান্ত নিয়েছি আমার ভবিষ্যত্ ছেলে মেয়ে দের বলবো তোদের লেখাপড়া নিয়ে কোনও টেনশন করতে হবে না । সারাদিন ঘুম আর খাওয়া । এমন সময় বাবা এলো। মা খুব ভয় পায় বাবা কে । কারণ বাবা অযথা সব সময় চেচামিচি করতে ভালবাসে। এই যেমন ধরুন আজকে গরুর মাংস টা এমন সাদা কেন ? মাছের ঝোল টা এমন পাতলা কেন ? আমার অফিসের ওমুক কলিগ কি দারুণ রান্না করে । আর তুমি কি করো সারা দিন । আজো রান্না ও ভাল করে শিখলে না। ওমনি মায়ের ও মেজাজ তখন পুরোপুরি ভাবে খারাপ হয়ে যায়। শুরু হয়ে যায় তুমুল ঝগড়া । মা বলে এতো রাত না হলে আমি এখনই বাপের বাড়িতে চলে যেতাম । বাবা ও সমান ভাবে উওর দেয় যাও না। তাহলে আমি ও বেচে যাই। এই সব কুখাদ্য খেতে হবে না ।

আমি পড়ার টেবিলে বসে ঘুম ঘুম চোখে ঝগড়া শুনি। বেশ ভালই লাগে । সকালে ঘুম থেকে উঠে দেখি সব ঠিক ঠাক। যেন রাতেই কিছু হয়নি। মা সকালে আমাকে দেখে হেসে দিয়ে বললো আজ রাতে তোকে দেখতে আসবে । আমি অবাক হয়ে তাকিয়ে আছি । রাতে এতো ঝগড়া সকালে আমাকে দেখতে আসছে । বাবা কখন আবার মাকে এই সব জানালো ? আমার এখন ইচ্ছে নাই এই সব বিয়ের । আরোও পরে হবে । কিন্তু এখন এটা মাকে জানানো যাবে না। জানলেই বলবে আমার নিশ্চয়ই কারো সাথে ইয়ে আছে । কি করা যায় তাই ভাবছি। এমন সময় মা বললো কিরে চুপ করে কি ভাবছিস ? সময় মতো রেডি থাকিস। আমি কিছু না বলে চলে গেলাম ।

সন্ধ্যায় খুব করে খেয়েদেয়ে মাথায় যত্ন করে তেল দিয়ে চোখে কাজল লেপ্টে দিয়ে ঘুমিয়ে গেলাম । হঠাৎ করে মায়ের ডাকে ঘুম ভেঙে গেল । মা বললো পাত্রপক্ষ এসেছে। আমি চেহারার একি হাল করে রেখেছি ? আমি বললাম মা মাথা যন্ত্রণা করছিল তাই ভাল করে তেল দিয়েছি। মা আমার দিকে তাকিয়ে থেকে বললো যা হাত মুখ ধুয়ে রেডি হ।
আমি ওই ভাবেই ছেলের সামনে বসে আছি । আমাকে দেখে অবাক চোখে তাকিয়ে আছে । মনে করছে কোনও পাগলা গারদ থেকে এসেছি। আমাকে কিছু একটা জিজ্ঞাসা করলো কিন্তু আমি তাঁর আগেই ঘুমে ঢলে পড়ে গেলাম । যখন ঘুম ভেঙেছিল তখন দেখি বাবা হাতে বেতের লাঠি নিয়ে বসে আছে । আমি আর কিছু না ভেবে আবার ঘুমিয়ে পড়লাম । মনে মনে ঠিক করলাম দুই তিন দিনে ও ঘুম থেকে উঠা যাবে না।
,,

Post a Comment

0 Comments